Ahmad Al-Saba

“নিশ্চয় আল্লাহ তোমাদের দেহ ও চেহারার কোনো দিকেই তাকাবেন না। কিন্তু তিনি তাকাবেন তোমাদের অন্তর ও আমালের দিকে” – বুখারী ও মুসলিম শরীফ

কোর’আনের ভাষাতাত্ত্বিক মুজিজার উপর লেকচার, ৭০ জন মুসলিম হওয়া , একজন নুমান আলী খান এবং কোরআনে অসামান্য অবদান

বিসমিল্লাহির রাহমানীর রাহীম

কোরআন তার সৌন্দর্যে চিত্তবিমোহনকারী, শব্দের দিক থেকে বিমোহিতকারী, বাণীর দিক থেকে প্রবলতর শক্তিশালী, সংগতি ও ঐক্যতানের দিক থেকে মন্ত্রমুগ্ধকারী এবং সুক্ষাতিসুক্ষের দিক থেকে অন্যকে হতবুদ্ধকারী।

 

নুমান আলী খান (Nouman Ali Khan)আল-কোরআনের শব্দচয়ন, শব্দের ব্যুৎপত্তিগত অর্থের সাথে বাস্তব উদাহরণ, বাক্যের ধরণ-গঠন, উপমা, একটি সূরার সাথে অন্য সূরার সংগতি ও সেতুবন্ধন, গুচ্ছ সূরার প্রতিটির ভিন্ন ভিন্ন বৈশিষ্ট, এবং আল-কোরআনের গভীর ব্যাখ্যা ইত্যাদি মুজিজা ভিত্তিক ও অর্থের দিক থেকে চমতকারিত্ব আলোচনার কারণে এক সাথে এক অনুষ্ঠানে ৭০ জন মুসলিম হয়েছিল।

 

তিনি আল-কোরানের শব্দতাত্ত্বিক মুজিজার(Linguistic Miracles) উপর পৃথিবীর বিভিন্ন দেশে লেকচার দিয়েছেন। তার বর্ণনাগুলো অসাধারণ। তিনি যখন তার শিক্ষকের কাছে এই মুজিজার(Miracles) উপর ১৬ ঘন্টা লেকচার শুনেছিলেন !!! ও নোট করেছিলেন…তখন থেকেই এটার উপর কোর্স চালু করবেন বলে ভাবছিলেন এবং আল্লাহর রহমতে তিনি আল-হামদুলিল্লাহ সফল। আল্লাহ তাকে আরো এগিয়ে যাওয়ার তাওফিক দান করুন।

 

“কোরআনের এই অলৌকিকতার মাঝেই যে অনিন্দ হেদায়েত রয়েছে তা শুধুমাত্র কোরআনের অনুবাদ পড়ে কোনভাবেই আহরণ করা সমভব নয়। কারণ অনুবাদের আসতে পারে কিছুটা মেসেজ কিন্তু আল্লাহর অলৌকিকত্ত্ব ও তাঁর বাণীর যে গভীরতা সেটা কোনভাবেই আসে না” –- নোমান আলী খান বলেন।

 

নোমান আলী খান এক সময় শংসয়বাদী ছিলেন কিন্তু তাকে আস্তিকতায় ফিরে আসতে বাধ্য করে কোরআনের এই গভীর অনুভূতির দর্শন যা তিনি পেয়েছিলেন রিয়াদের কোন এক মাসজিদে পাকিস্তানী ভিজিটিং স্পিকার ড. আব্দুস সামী( Dr. Abdus Samee) এর কোরআনের গভীর অনুবাদের মাধ্যমে। এটাই নোমান আলী খানকে কোরআনের প্রতি ভালোবাসা এনে দেয় এবং সে নিজেই ক্লাসিক্যাল এরাবিক শিখতে থাকেন।

আমি নিশ্চিত যে আল-কোরআনের এই অলৌকিকতার সামনে কেউ উচ্চ বাক্য করতে পারবে না যদি আমরা আল্লাহর বাণীকে গভীর উপলব্ধির মাধ্যমে উপস্থাপন করি…কারণ এটা সেই আল্লাহর বাণী যিনি জ্ঞান, ক্ষমতা, হিকমার দিক থেকে সবার উর্ধে।

 

তার লেকচারগুলো যেমন রসে ভরপুর সেই সাথে রয়েছে কোরানের উপর অগাধ পান্ডিত্বের ছাপ। ২০-২৫ টি বিভিন্ন বিষয়ের উপর তাফসীর পড়া- শব্দ তাত্ত্বিক, নাযিল বিষয়ক, ইতিহাস, বালাগাত(ভাষার অলংকার), অর্থের গভীরতা, যুক্তিভিত্তিক, যুক্তিখন্ডনবিষয়ক, আধুনিক ইবনে আশুরসহ শব্দের উপর কয়েকটি ডিকশানারী ও শব্দউদ্ভব(Etymology) ও তার দিক থেকে গভীর কানেকশন ও তার বিশ্লেষণ- এক কথায় অসাধারণ।

sfdj

অনেক মা তাদের সন্তানকে জোর করে নোমান আলী খানের লেকচার ও সেমিনারে পাঠান বা নিজে নিয়ে আসেন, যাতে করে তারা তার লেকচার শ্রবণ করে ও ইসলামের পথে আসতে পারে।একবার যখন কোরআনের আলোচনা শ্রবণ করার পর থেকে তারা অনেকেই আবেগজড়িত কন্ঠে বলেছেন – আমি যেন এই জীবনে এই প্রথম আল্লাহর বাণী শ্রবণ করলাম ! এত গভীর ও অলৌকিকতার সহিত এর আগে আমি আর কখনোও শুনিনি—আমি আসব। এরপর থেকে নিজেরাই আসত !!! সুবহানাল্লাহ !! কি অসাধারণ চমতারিত্ত্বের বর্ণনা হলে এই সব প্রায় বখে যাওয়া, ইসলামের প্রতি অনিহাপ্রবণ ছেলেরা নিজইচ্ছায় আসে ও অন্যদের নিয়ে আসে নোমান আলী খানের সেমিনার ও লেকচার শুনতে !!!

নোমান আলী খান বর্ণনা করেন-

তার এক বন্ধু ইসলামি অনুষ্ঠানে যেত শুধুমাত্র কোরানের ভুল ধরতে। কিন্তু শেষে এমন একজন স্কলারের সামনে সে পড়ে যে – যখন তাকে কোরআনের শব্দ তাত্ত্বিক মুজিজা ব্যাখ্যা করার পর সে কোরআনের দোষ ধরা একেবারেই বাদ দিয়ে দেয় – লিটারালি সে কোরআনের সামনে আত্মসম্পর্ণ করে !!

 

একজন মানুষের ব্রেইনকে আল-কোরআনের এই মুজিজা দিয়ে বিকল করে দেওয়া সম্ভব ! তার মাথা আর কাজ করবে পারবে না, এর সামনে আত্মসমর্পন করতে বাধ্যকিন্তু এটার জন্য আমাদের কোরানের প্রতি প্রচেষ্টা ও ভালোবাসা নিয়ে আল্লাহর রহমতে এগিয়ে যাওয়ার ইচ্ছাটাই প্রধান।

তার এই বিষয়গুলো(ভাষাতাত্তিক মু’জিযা, কোরআনের উপলব্ধিতে আরবীর গুরুত্ব, তাফসীর ও সেরা লেকচার) নিয়ে জানতে এই লেকচারগুলো প্রাথমিকভাবে দেখতে পারেন(ইউটিউব এ সার্স দিলেই পাবেন)।

ভাষাতাত্তিক মু’জিযা, গভীরতা, এবং কোরআনের উপলব্ধিতে আরবীর গুরুত্ব

1. Nouman Ali Khan ( The Impact of The Quran on Our Lives)

2. Extracting Guidance from the Quran
3. Linguistic Miracle of the Quran – Part 1

4. Linguistic Miracle of the Quran – Part 2

5. The Quran The Book of Timeless Guidance

6. The Quran Explained

7. Brilliance of The Book

8. 37 Undeniable Stunning Linguistic Miracles of The Holy Quran | Kinetic Typography

9. The Final Miracle
10. The Quran The Word of God

11. Importance of seeking knowledge from the Qur’an
12. Nouman Ali Khan – Science & Quran (FULL)

13. Why and How to Learn Arabic for Comprehension of the Quran

14. Quran: Your companion on the Day of Judgement

15. Ramadan and the Quran

16.  Al-Qur’an: Lessons through Stories
17. Al Quran The Linguistic Miracle By Nouman Ali Khan Dubai International Peace Convention 2014 Q&A

18. Nouman Ali Khan – The Method for Learning Classical Arabic

19. Advice to Students of Qur’an and Arabic

  1. Nouman Ali Khan – One Figure of Speech in the Quran (FULL)
  1. Ustadh Nouman’s Study Methodology

    22. We Ask Allah  Tafsir of Last Two Verses of Baqarah  Nouman Ali Khan  Gulf Tour 2015 (Coherence in The Quran – First 20 minute)

 

কিছু সেরা তাফসীর

1. Light Upon Light(Noor Ala Noor)

2. 001 al-Fatiha (Points to ponder)

3. Guidance: From Darkness to Light

4. Lessons from Sura Ar Rahman

5. One Figure of Speech in the Quran (FULL)‬‏

কিছু সেরা লেকচার

 

1. The Foundation of Faith

2. Peace Ego and Arrogance Powerful Reminder – Ustadh Nouman Ali Khan

3. Islam and Ego

4. Refreshing Our Faith

5. Things That Should Be Fix 28-03-2015 ~ Nouman Ali Khan

6. A Balanced Approach to Religion

7. In Need of Wisdom – Nouman Ali Khan – Gulf Tour 2015

8. Happiness, Fun and Pleasure

9. How to Give Dawah

10. Story Night: The Story of Musa (Moses)

11. Taking Back Our Narrative

12. Teaching Islam to our Children

13. The Ulul Albab

14. When Muslims Work Together

15. Who Are the People of Taqwa?

16. What is Victory – Nouman Ali Khan – Bayyinah.TV

17. Speaking the Common Language

Activism, Plan and Policy

    1. 3 Goals to be a better Muslim – Nouman Ali Khan
    2. Ramadan] Hold on to the Quran – Nouman Ali Khan – Quran Weekly
    3. Not Losing Sight of Our Mission – Nouman Ali Khan
    4. It’s Time We Get Our Priorities Straight Nouman Ali Khan
    5. Foundation of Faith – Nouman Ali Khan

              6. Islamic Renaissance: The Real Task Ahead with Nouman Ali Khan 

              7. Educational Institutions and The Coming Islamic Renaissance

              8. Teaching Islam to our Children Nouman Ali Khan 2012

              9. Making the Most of Islamic Weekend Schools – Nouman Ali Khan

              10. Taking Back our Narrative Ustadh Nouman Ali Khan and another One Imam

              11. Brother Nouman Ali Khan’s Vision for Future

             12. Bayyinah Sponsorship – Ustadh Nouman Ali Khan

             13. Nouman Ali Khan – Dr. Israr Ahmed’s Services and Contributions to Quranic Studies 

             14. Muslims must enter the private sector by Nouman Ali Khan

              15. Ustadh Nouman Ali Khan Future of Youth Activism ADAMS You

              16. Too lazy to understand the Quran Lecture Islamic This! – Nouman Ali Khan

এছাড়া তার প্রত্যেকটি সূরার ব্যাখ্যাই অসাধারণ এই জিনিসগুলো দিয়ে ভরপূর। কোরানের উপর তার পান্ডিত্ব দেখে আল্লাহর বাণীর মুজিজা যে কত গভীর ও বিজ্ঞতায় ভরা তা মাত্র কিছুটা বুঝতে পারলাম আর এতেই আমি কত অভিভূত বুঝানোর ভাষা আমার নেই !! আল-হামদুলিল্লাহ।

তার লেকচারগুলো শুনার পরর থেকেই মনে হচ্ছে যেন আমি এই প্রথম কো্র’আনকে বুঝতে শুরু করেছি…সত্যিই আল্লাহর জ্ঞানের বিশালতার এই নিদর্শনমূলক আল-কোর’আন একটি জীবন্ত মুজিজার উজ্জ্বল আলোকবর্তিকা।

 

বাইয়্যিনাহ টিভির এই তিনটা সিরিজ (এবং ঐসব সেরা লেকচারগুলোই)হতে পারে আপনার জীবনে পরিবর্তনকারী এক মুহুর্ত!! জাস্ট ট্রাই একবার। ওয়াল্লাহি, কত মানুষের জীবন যে ইসলামের এই সেবকের মাধ্যমে পরিবর্তন এসেছে এই বর্ণনাগুলোর মধ্য দিয়ে যার ভিত্তি ইসলামের ‘বুদ্ধিবৃত্তিক’ ও ‘আধ্যাত্বিক’-দুটোর সমন্বয়ে। সাথে মানুষের হাজারো প্রশ্নের ভিত্তিকে করেছে নড়বড়ে, শংসয়কে করেছে ভিত্তিহীন, আর ঈমানকে করেছে দৃঢ়। এগুলো হয়েছে Intellectual and Spiritual Discussion এর মাধ্যমে।  

  1. Divine Speech
  2. Quran and Journey To Fait
  3. Quran For Young Adults 

 

তার রিসোর্সসমূহ


1. http://www.nakcollection.com/

2. http://www.youtube.com/user/NAKcollection/videos

3. https://www.facebook.com/NAKBangla in Bangla

4. http://www.bayyinah.tv/

5. http://bayyinah.com/

6. http://gift.bayyinah.com/

7. বাংলা সাইট – nakbangla.com

 

 

আমরাও কি পারব?

হ্যা, আমরাও পারব ইন শা আল্লাহ। তার রিসোর্স আমাদের সামনে…তার দিকে আমাদের অগ্রগামিতাই আমাদের কোরানের আরো গভীরে নিয়ে যাবে, আমাদের ইসলামী কাজকে আরো শতগুনে কোয়ালিফাই করতে পারে, আমাদের ইসলামের দাওয়াতের পদ্ধতিতে আনতে পারে এক সৌন্দর্যময় ও প্রবলতর পরিবর্তন যা মানুষকে ইসলামের দিকে আহবান করতে প্রয়োজন হবে তীব্রভাবে।

নোমান আলী খান যতই পড়াশুনা করতে লাগল ততই আল-কোরআনের সৌনর্য ও মুজিজা উপলব্ধি করতে পারল। তিনি বুঝতে পারলেন যে কোরআনের অনুবাদে অনেক কিছুই হারিয়ে গেছে। একজন ব্যক্তি অনুবাদ পড়ে আল-কোরআনের বাণী পেতে পারে কিন্তু সে মুজিজা পায় না। তিনি আশা করতেন যে তিনি যেভাবে উত্তরণের পথে গিয়েছেন সেভাবেই অন্যেরাও যাক। আর এজন্য আল-কোরআনকে তাক থেকে তুলে এনে উর্ধে তুলে ধরতে চাইলেন। তিনি তার Information Technology এর জব ছেড়ে দিয়ে মানুষ যাতে নিজে আল-কোরআন বুঝতে পারে সেই স্বপ্নময় পথের দিকে ধাবিত হলেন।

 

যদিও তিনি আরবীর ট্রেনিং রিয়াদে ছোট থাকা অবস্থায় শুরু করেন কিন্তু প্রাতিষ্ঠানিকভাবে প্রশিক্ষণ নেন পাকিস্তানে। তিনি পাকিস্তান জাতীয় এরাবিক শিক্ষাতে টপ ১০ জনের মধ্যে থাকার কারণে স্কলারশিপ পান। এবং তখন থেকেই ড. আব্দুস সামী এর তত্ত্বাকবধানে থাকা অবস্থায়ই এরাবিক গ্রামারের উপর মেথডলজিক্যালি গভীর ভীত অর্জন করেন ও এবং আব্দুস সামীর ইউনিক এরাবিক শিক্ষার পদ্ধতি তাকে অনেক সাহায্য করে। এবং তিনি আব্দুস সামী এর অনেক কাজ ইংরেজিতে অনুবাদ করেন তার শিক্ষার্থীদের জন্য। তিনি এরাবিকের প্রফেসরও(Nassau Community College)। তিনি আধুনিক ও ক্লাসিক্যাল আরবী শিক্ষা দেন গত ছয় বছর ধরে এবং তার এরাবিক বই কানাডার Jaamiah-Al-Uloom Al-Islamiyyah, Institute of Islamic Education in Ajax, Canada তে পাঠ্য হিসেবেও আছে।

 

তিনি The Bayyinah Institute for Arabic and Qur’anic Studies এর প্রতিষ্ঠাতা,CEO এবং প্রধান instructor । এছাড়া তিনি The 500 Most Influential Muslims এর মাঝেও অন্তর্ভূক্ত হয়েছেন তার অবদানের জন্য।

 

বর্তমানে টেক্সাস সহ ৪০টি লোকেশনে তার নিয়মিত সেমিনার চলে কোরআন, তাফসীর ও এরাবিকের উপর। ২০০৮ সালে ১০ দিনের Fundamental Arabic Course এ পোডকাস্টের মাধ্যমে ২৫ হাজার লোক অংশগ্রহন করে(অথচ এটা অন্যতম একটা কঠিন ভাষার অন্তর্ভূক-ভয় পাবেন না- সামনে যান(অবশ্য কোরআন বুঝতে গেলে আল্লাহর রহমত আসে কিভাবে !!- এটাও একটা মুজিজা!)…আর কোরআনের উপর কত হতে পারে চিন্তা করা যায় !!)।

প্রসেস কি? কিভাবে এক্সেস পাবো?

 

আমাদের মূল ফোকাস থাকবে তার অনন্য রিসোর্স যার মাধ্যমে আমরা পরিপূর্ণভাবে এবং বিশেষ করে আল-কোরআনের উপরোক্ত বিষয়গুলো জানতে পারি। এজন্যhttp://www.bayyinah.tv/ তে আমাদের এক্সেস প্রয়োজন। আর্থিক সমস্যার কথা চিন্তা করে তারা স্পন্সরশিপের ব্যবস্থা রেখেছেন। এখানে এক্সেস করতে লাগে 112 ইউরো(প্রায় ১২ হাজার টাকার মত), এক বছরের জন্য সাবস্ক্রিপশন ফি। কি ভাবে স্পন্সরশিপ পাওয়া যাবে-প্রথমে http://gift.bayyinah.com/ তে গিয়ে Apply Now এ গিয়ে সব কিছু পূর্ণ করুন। এখানে Reason for Request হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটা যত ভালো লিখবেন তত বেশি স্পন্সরশিপ পাওয়ার সম্ভাবনা বেশি। এক্ষেত্রে কিভাবে লিখলে স্পন্সরশিপ পাওয়ার সম্ভাবনা বেশি তার জন্য  এইটা একটু দেখুন – http://tinyurl.com/mjp8bpw

 

স্পন্সরশিপ পেলে আপনাকে জানিয়ে দেবে ইমেইলে। প্রতি শুক্রবার তারা স্পন্সরশিপের ইমেইল পাঠিয়ে থাকে।আপনাকে ইমেল দিয়ে দিবে-চাইলে পরিবর্তনও করতে পারবেন। একজন ব্যক্তি এটার যোগ্য এবং সে চাইলে কেবলমাত্র তার পরিবার নিয়ে দেখতে বা এই রিসোর্সগুলো ব্যবহার করতে পারবে।

 

এছাড়া কেউ এখানে সাদাকায়ে জারিয়া স্বরুপ দিতে চাইলে সেটাও দিতে পারেন। এখানে তার এই সিস্টেমের পদ্ধতি হল অর্থবানদের কাছ থেকে নিয়ে আর্থিক সমস্যাসম্পন্নদের দিয়ে একটা সেতুবন্ধন তৈরি করা !!- সুবহানাল্লাহ কি সুন্দর পদ্ধতি !

 

এছাড়া যাদের টাকা আছে তারা http://bayyinah.com/ এখান থেকে অনেক কিছুই শিখতে পারেন…একটিবার ঘুরেই আসুন না।

কি পাবেন এই বাইয়্যিনাহ টিভিতে (Bayyinah.tv)?

 

Arabic with Husna

 

এটা মূলত নোমান আলী খানের অন্যতম আকর্ষণের মূল বিষয়ে পরিণত হয়েছে। কারণ এই এরাবিক ই তাকে এই অবস্থানে নিয়ে এসেছে। সে নিজে এরাবিকে টপ দশের মাঝে থেকে স্কলারশিপ পেয়ে নিজে এরাবিক শিক্ষার মেথড আবিষ্কার করেছে এবং এর সাথে যোগ হয়েছে তার ইন্সস্ট্রাক্টর ড. আব্দুস সামী এর অসাধারণ ও ইউনিক মেথড। এটা আপনাকে এডভান্স এরাবিক শেখাবে- ভয় নেই; কারণ আগেই বলেছি এটা ইউনিক মেথড দিয়ে সাজানো যা যেকোন বয়সের জন্য উপযোগী। একজন বাচ্চা থেকে শুরু করে সবাই এই মেথডে উচ্চতর এরাবিক শিখে কোরানকে আরবী ভাষা দিয়েই বুঝা সম্ভব-যা তার ছোট মেয়েকে প্র্যাকটিকালি শিখানর মধ্য দিয়েই এর নাম(Arabic with Husna)এবং সাথে ক্লাসিকাল ও আধুনিক আরবীও জানা সহজ হবে ইন শা আল্লাহ।কিছু দূর যাওয়ার পর থেকেই কোরআন থেকেই গভীর ব্যাখ্যাসহ জানতে শুরু করবেন প্র্যাক্টাক্যালী!!! শুধু একটু প্রচেষ্টা…ট্রাই করেই দেখুন না আল-কোরআনের এই ভাষাটা কতটা মাধুর্যময় ও মুজিজার সাহচর্যে ভরা !

Qur’an: Cover to Cover

 

সম্পূর্ণ আল-কোরআনের ঐকতান-সামঞ্জস্য ও সুক্ষাতিসুক্ষ নিগূড় অনুবাদের দিকে নজর দেওয়া হয়েছে যা সাধারণ অনুবাদে হারিয়ে গেছে। ভাবতে পারেন কত বড় কাজে এটি!!! সম্পূর্ণ কোরআনের সাথে অতি সুক্ষ নিগূড় ও প্রত্যেকটি শব্দ, আয়াত, সূরা গুচ্ছ ইত্যাদির সামঞ্জস্য আনা হয়েছে এতে !! সুবহানাল্লাহ। আমাদের হৃদয়ে কোরআন প্রবেশ না করার একটি দিক এটি- কেননা কোরআনকে যেভাবে বুঝা উচিত সেভাবে আমরা বুঝতে পারি না আর এই কষ্টের কাজটি আমাদের সামনে এখন হাজির…শুধু আল্লাহর রহমতে হাত বাড়িয়ে চেষ্টা করা…অগাধ রহমতের দরজা আল্লাহ আমাদের জন্য তার কোন এক প্রিয় বান্দার মাধ্যমে এটা করিয়েছে।

Divine Speech

 

কোরআনের বিভিন্ন প্রশ্নের সাথে কোরআনের গোপন-আচ্ছন্ন সাহিত্যিক সৌন্দর্য ও প্রবল শক্তির ব্যাখ্যার একটা সিরিজ। কোরআনে কেন এত পুনরোক্তি, কেন গল্পসমূহের ক্রোনলজিক্যাল শৃংখলা নেই, কেন গল্পগুলো চ ছড়িয়ে আছে ও একই জায়গায় পূর্ণ নেই, কেন আল্লাহ বিভিন্ন জিনিসের কসম করেছেন- এইসব জিনিসের গোপন ও সৌন্দর্যের প্রবল শক্তির সাহিত্যিক ব্যাখ্যা। আমি সত্যিই অভিভূত-কারণ আগে যা জানতাম তার থেকে এখন অনেকটা বিশুদ্ধ ও গভীরভাবে জানতে পারছি, আলহামদুল্লিল্লাহ।

Themes from the Qur’an

 

কল্পনা করতে পারেন আল-কোরআনের উপর বিভিন্ন বিষয়ের উপর ৭-১০ ঘন্টার ইউনিক সিরিজ ! Parenting, Shame, Hijab, The Greatest Mom, The Prophet Muhammad saws সহ দৈনন্দিন জীবনের কাজে লাগে এগুলোই আসবে সিরিজে। সহজ বিষয় বলে এরিয়ে গেলে তার গভীর ব্যাখ্যার ছোঁয়া থেকে কিন্তু বঞ্চিত হবেন!

Qur’an In-Depth

 

এটা বুঝতেই পারছেন। সম্ভব হলে সূরা আর-রাহমানের লেকচারটাই একবার মাত্র দেখুন তাহলেই এর গভীরতা বুঝতে পারবেন ! Just অসাধারণ।

 

এছাড়াও আরো কিছু ফিচার থাকছে যা আমি বলছি না…দেখতে দেখতে না হয় অবাক হবেন আল্লাহর এই বাণীর গভীর শক্তির সৌন্দর্য ও হিকমাহ দেখে !

 

হোক সূরা আর-রাহমানের তাফসীর বা ক্লাসিক্যাল বা মৌলিক এরাবিক কোর্স, অথবা হোক সে “Night Story”- সর্বদা একই রকম থাকে তার সেমিনার-শত শত ছেলে-মেয়ে ও শিশুরা লাইন ধরে থাকে।কোরআন ও আরবীর প্রফেসর হিসেবে তার বাগ্মীতা সর্বদা মানুষকে আল্লাহর বাণী শিখতে প্রেরণা জোগায়।

 

যারা আল-কোরআনকে ভালোবেসে এর গভীরে প্রবেশ করতে চায়, যে চায় একে ভালবেসে গভীর জ্ঞানের সাথে সংযুক্ত হয়ে ইসলামের কাজ করতে, অন্যকে আল্লাহর দিকে হিকমার সাথে সৌন্দর্য ও প্রবলতর শক্তি(মুজিযা)দিয়ে আহবান করতে —তারা যেন এখানে এপ্লাই করে।

 

যারা এখানে উপস্থিত আছ তারা যেন অনুপস্থিত লোকদের কাছে তা পৌঁছে দেয়। কেননা এমন অনেক অনুপস্থিত লোক আছে যারা উপস্থিত শ্রোতাদের তুলনায় অধিকতর ভাগ্যবান হয়ে থাকে”।(বিদায় হজ্জ্বের ভাষণ)

 

যে কাউকে সৎ পথের দিকে ডাকল, সে আমলকারীর সমপরিমান সওয়াব পাবে অথচ তার থেকে কোন কমতি করা হবে না(মিশকাত শরীফ, ইলম অধ্যায়)

nak lecturing

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s

%d bloggers like this: